ভয়ঙ্কর মানুষ খেকো রাক্ষুসে গাছ

মানুষ খেতো গাছের গল্প তো আমরা অনেক শুনেছি কিন্তু আসলে কি এমন কোনো গাছ আছে যে গাছ মানুষ খেতো আজ আমরা এই ভয়ঙ্কর মানুষ খেকো গাছ সম্পর্কে জানবো।

অবিশ্বাস্য হলেও সত্যি মানুষ খেকো কাজ পৃথিবীতে আছে এমনকি আমাদের দেশেই।

আমাদের দেশের বিখ্যাত জেলা সিলেটে আছে এই গাছ সাধারণত এই গাছ মাটিতে তার জন্য পর্যাপ্ত খাবার পায় না বলে তার ক্ষুধা মেটানোর জন্য বিভিন্ন ধরনের উদ্ভিদ খেয়ে থাকে পৃথিবীতে বিভিন্ন প্রজাতির মানুষ খেকো গাছ পাওয়া যায় তার মধ্যে উল্লেখযোগ্য ভাবে যে প্রজাতির গুলো দেখতে পাওয়া যায় সেগুলো হচ্ছেঃ close স্নাপ, dragon love, track ফ্লাই, পেপার track ব্লাডার ইত্যাদি।

এরা সাধারণত পোকামাকড় ধরার জন্য ফাঁদ পেতে থাকে যেমন কলস নামে যে গাছটি এই গাছটি দেখতে অনেকটা কলসির মতই তাই এর নামকরণ করা হয় এমন।

এই কলসের ভেতরে লাল রঙের মধুর মত এক ধরনের তরল পদার্থ থাকে আর যেখানে মধু আছে সেখানে পোকামাকড় আসবে এটাই স্বাভাবিক এই কলসি কাঠামোর মধ্যে যখন কোনো পোকামাকড় মধু খেতে আসে তখন পা পিছে এর ভিতরে পড়ে যায় এবং এটির উপরে একটি ঢাকনা থাকায় পোকা ভিতরে পড়া মাত্রই ঢাকনা বন্ধ হয়ে যায় পরবর্তীতে পোকা টিকে হজম করে ফেলে।

আজ পর্যন্ত খুঁজে পাওয়া পৃথিবীতে সেরা মানুষ খেকো গাছ সম্ভবত ভেনাস ফ্লাইট আমেরিকার so north carry নেয় এই উদ্ভিদ গুলো ব্যাপক পাওয়া যায়।
গাছ গুলো প্রায় এক ফিটের মতো লম্বা হয় তবে venus flight এর মত পাতা গুলো দেখতে অনেকটা মুখের জোয়াল মত হয় গাছের প্রতিটি পাতা ছয় ইঞ্চির মতো লম্বা হয় এবং এতে অনেকগুলো ছোট ছোট লোম থাকে যখনি ভুলে কোনো পোকামাকড় এই পাতার উপর বসে পড়ে মুহূর্তের মধ্যে সেটি বন্ধ হয়ে যায় এই ভেনাস ক্লাবের পাতাগুলো ভেনাস type এর পাতা এক সাথে তিন থেকে চারটি পোকা ধরতে পারে এবং পরবর্তীতে যখন এর কার্যক্ষমতা নষ্ট হয়ে যায় তখন আবার নতুন করে পাতা এবং পুনরায় সেই নতুন পাতা গুলো পোকামাকড় ধরতে থাকে।

উদ্ভিদ গুলোর আচরণ ঠিক এমন হওয়ার কারণ কি বিজ্ঞান বলে এই গাছগুলোর বেঁচে থাকার জন্য প্রচুর পরিমাণে নাইট্রোজেন এবং মাটি থেকে সে যথেষ্ট পরিমাণে নাইট্রোজেন না পাওয়ার কারণে সে এমন মাংসাশী প্রাণী তে পরিণত হয়েছে আবার কিছু কিছু বিজ্ঞানী বিশ্বাস করেন পরিবর্তিত পরিবেশে প্রয়োজনে বিবর্তনের মাধ্যমে এইসব উদ্ভিদ মাংসাশী প্রাণীতে পরিণত হয়েছে আরো অবাক করা ব্যাপার হলো যে এই উদ্ভিদ প্রায় সকল কীটপতঙ্গ খেয়ে থাকে যদিও এই গাছ মানুষ খেতে পারে না।

BDTwist.Com এ আপনি নতুন হলে আমাদের অন্যান্য টুইস্টগুলো পড়তে থাকুন।

এ ধরনের টুইস্ট নিয়মিত পড়তে চাইলে BDTwist.Com কে Ctrl+D প্রেস করে Bookmark করে রাখুন।

আমাদের পরবর্তী টুইস্ট পাবলিশ হওয়ার সাথে সাথে পড়তে চাইলে নিছে ই-মেইল দিয়ে সাবস্ক্রাইব করুন।

এই টুইস্ট ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন।

BDTwist.Com এর টুইস্টগুলো আপনারা কোথা থেকে নিয়মিত পড়েন কমেন্ট এ লিখে জানান।

এই নিবন্ধটি উপভোগ করেছেন? আমাদের নিউজলেটারে যোগ দিয়ে অবহিত থাকুন!

মন্তব্য

একটি মন্তব্য পোস্ট করতে আপনাকে অবশ্যই লগ ইন করতে হবে।

সম্পরকিত প্রবন্ধ
About Author

Unable to show biography! Check line number "infinite" to find error.

সাম্প্রতিক লেখাসমূহ
জুন ২১, ২০২০, ৩:৩০ AM - Infinity
এপ্রিল ২৬, ২০২০, ১:০৭ AM - Infinity
এপ্রিল ২১, ২০২০, ১:১৬ AM - Infinity
ট্রেন্ডিং টুইস্ট
মার্চ ২৯, ২০২০, ১:৩৪ PM - Infinity
এপ্রিল ২১, ২০২০, ১:১৬ AM - Infinity