আলাস্কা কিভাবে বিক্রি হয়েছিল

কানাডা ও রাশিয়ার মাঝে অবস্থিত বরফে ঢাকা এক সমৃদ্ধ অঞ্চল আলাস্কা।
স্থানীয় ভাষায় আলাস্কা শব্দের অর্থ বিশাল দেশ বা মহান।
বাংলাদেশের চেয়ে আয়তনে বারো গুণ বড় এই রাজ্যটিকে আঠেরোশো সাতষট্টি সালে রাশিয়া যুক্তরাষ্ট্রের কাছে বিক্রি করে দিয়েছিল।

বহু আগে থেকেই জনবিরোধী ও সম্ভাব্য প্রাকৃতিক সম্পদে ভরপুর আর্থিক অঞ্চলের প্রতি রাশিয়া আসাম রাজ্যের আগ্রহ ছিল।
সতেরশো পঁচিশ সালে রাশিয়ার যার পিটার the great teacher's বেডিং নামের এক অভিযাত্রী কে আলাস্কা উপকূল অনুসন্ধানে পাঠায়। পরবর্তীতে সতেরোশো একচল্লিশ সালে রাশিয়া আলাস্কার মালিকানা দাবি করেন এবং যার প্রথম পল আলাস্কার সম্পদ আহরণের জন্য রাশিয়ান আমেরিকান কোম্পানি বা rss নামে একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান গড়ে তোলে, সতেরোশো চুরাশি সালে রাশিয়ান জারের বনি বসতি স্থাপনের মাধ্যমে স্থায়ী উপনিবেশ প্রতিষ্ঠা করে।
আঠারোশো তেপান্ন থেকে ছাপ্পান্ন সাল পর্যন্ত চলা ব্রিটেনের মিত্র শক্তির কাছে রাশিয়া পরাজয় বরণ করে সেই যুদ্ধে আট লক্ষ রাশিয়ান সৈন্য হতাহত হয় এবং রাশিয়া অর্থনৈতিকভাবে পঙ্গু হয়ে পড়ে। সে সময় আওয়াজ কই আক্রমণের ভয়ে রাশিয়ানরা অঞ্চলটিকে বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেয় কারণ একে তো আলাস্কার উপনিবেশ থেকে তারা কোনো মুনাফা করতে পারছিল না তার ওপর এই অঞ্চলে ব্রিটিশদের আক্রমণ তা প্রতিহত করার মত ক্ষমতা ও তখন রাশিয়ার ছিল না।

আঠারোশো ঊনষাট সালে রাশিয়া আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্রের কাছে আলাস্কা বিক্রির প্রস্তাব উত্থাপন করে কিন্তু তখন যুক্তরাষ্ট্র গৃহযুদ্ধের কারণে এই প্রস্তাবের প্রতি মনোযোগ দেওয়ার মতো তাদের তাদের সময় ছিল না।

অবশেষে আঠেরোশো সাতষট্টি সালের তিরিশ মার্চ যুক্তরাষ্ট্রের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম সেই ওয়ার্ড রাশিয়ার মন্ত্রীর সাথে এক চুক্তি করে।
এই চুক্তির মাধ্যমে পাঁচ লক্ষ আঠেরো হাজার আটশো বর্গ কিলোমিটার আয়তনের সুবিশাল আলাস্কা আমেরিকা কিনে নেয় মাত্র বাহাত্তর লক্ষ মার্কিন ডলারের বিনিময়ে।

আলাস্কা কিনে নেবার পর যুক্তরাষ্ট্র দীর্ঘদিন এই অঞ্চলের প্রতি খুব একটা মনোযোগ দেয়নি আঠেরোশো ছিয়ানব্বই সালে আলাস্কার সোনার খনি আবিষ্কারের পর থেকে এই অঞ্চল যুক্তরাষ্ট্রকে দু হাত ধরে শুধু দিয়েই গেছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে আলাস্কা যুক্তরাষ্ট্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ সামরিক অঞ্চল হিসেবে কাজ করে। উনিশশো ঊনষাট সালের তিন জানুয়ারি যুক্তরাষ্ট্র আলাস্কা কে তাদের ঊনপঞ্চাশতম পূর্ণাঙ্গ অঙ্গরাজ্যের মর্যাদা দান করে।

বর্তমানে এই অঞ্চলে যুক্তরাষ্ট্র সামরিক চর্চা রাশিয়ার জন্য মারাত্মক মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে এ বিষয়ে রাশিয়ান ডানপন্থী জাতীয়তাবাদীদের আক্ষেপ ও আক্রোশের শেষ নেই তাদের কেউ কেউ আবার আলাস্কা কে কাছ থেকে পুনরায় ফিরিয়ে নেওয়ার আশাও পোষণ করে।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আলাস্কার মত greenland দ্বীপটি ও ডেনমার্কের কাছ থেকে কিনতে চেয়েছে ডেনমার্কের অধীনে থাকা দ্বীপটি পৃথিবীর সবচেয়ে বড় একাশি শতাংশ অঞ্চলে কয়েক কিলোমিটার পুরো বরফে ঢাকা আর এই বরফের নিচে লুকিয়ে রয়েছে বহু মূল্যবান খনিজ সম্পদ।

পৃথিবীর সবচেয়ে বড় দ্বীপ greenland সম্পর্কে জানতে চাইলে BDTwist এর এই টুইস্টী পড়ুন।

BDTwist.Com এ আপনি নতুন হলে আমাদের অন্যান্য টুইস্টগুলো পড়তে থাকুন।

এ ধরনের টুইস্ট নিয়মিত পড়তে চাইলে BDTwist.Com কে Ctrl+B প্রেস করে Bookmark করে রাখুন।

আমাদের পরবর্তী টুইস্ট পাবলিশ হওয়ার সাথে সাথে পড়তে চাইলে নিছে ই-মেইল দিয়ে সাবস্ক্রাইব করুন।

এই টুইস্ট ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন।

BDTwist.Com এর টুইস্টগুলো আপনারা কোথা থেকে নিয়মিত পড়েন কমেন্ট এ লিখে জানান।

এই নিবন্ধটি উপভোগ করেছেন? আমাদের নিউজলেটারে যোগ দিয়ে অবহিত থাকুন!

মন্তব্য

একটি মন্তব্য পোস্ট করতে আপনাকে অবশ্যই লগ ইন করতে হবে।

সম্পরকিত প্রবন্ধ
About Author

Unable to show biography! Check line number "infinite" to find error.

সাম্প্রতিক লেখাসমূহ
জুন ২১, ২০২০, ৩:৩০ AM - Infinity
এপ্রিল ২৬, ২০২০, ১:০৭ AM - Infinity
এপ্রিল ২১, ২০২০, ১:১৬ AM - Infinity
ট্রেন্ডিং টুইস্ট
মার্চ ২৯, ২০২০, ১:৩৪ PM - Infinity
এপ্রিল ২১, ২০২০, ১:১৬ AM - Infinity